শিরোনামঃ

আজ বুধবার / ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ / শরৎকাল / ১৭ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ / ১৮ই মহর্‌রম ১৪৪৪ হিজরি / এখন সময় বিকাল ৫:১৪

এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর উপহার

স্বাধীন খবর ডেস্ক : পরীক্ষার্থীদের জন্য থাকছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা’। বৃহস্পতিবার (৪ অক্টোবর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘৪র্থ জাতীয় উন্নয়ন মেলা’র উদ্বোধনী অনুষ্ঠান থেকে ‘অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এসএসসি পরীক্ষার্থীদের জন্য ‘অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা’ উপহার হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এসএসসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখলাম-পাসের হার বৃদ্ধি পেলেও সেখানে কয়েকটি বিষয়ে আমাদের ছেলেমেয়েরা একটু পিছিয়ে আছে।

এই আধুনিক যুগে, ডিজিটাল যুগে কেউ পিছিয়ে থাকুক সেটা আমরা চাই না। প্রধানমন্ত্রী বলেন, এবারের উন্নয়ন মেলায় আমরা একটা বিশেষ ব্যবস্থা নিয়েছি। সেটা হলো এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমার পক্ষ থেকে একটা উপহার- সেটা হচ্ছে পরীক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি ও গণিতে অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা। অর্থাৎ অনলাইনে তারা এ বিষয়গুলোতে শিক্ষা নিতে পারবে সে ব্যবস্থা আমরা করেছি।

পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণির জন্য বিভিন্ন বিষয়ে অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা করা হবে জানিয়ে তিনি বলেন, বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের জন্য পর্যায়ক্রমে আমরা বিভিন্ন বিষয়ে ডিজিটাল পাঠ সহায়িকা করে দিবো, যাতে আমাদের ছেলেমেয়েরা যেকোন বিষয় অনলাইনে পেতে পারে। প্রধানমন্ত্রী সারাদেশে ইন্টারনেট, ডিজিটাল সেন্টার চালুসহ কম দামে সবার হাতে ল্যাপটপ-স্মার্টফোন তুলে দিতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন।

বিভিন্ন ভাষা শিখতে ‘অ্যাপ’ তৈরির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শুধু ইংরেজি না ১০টি ভাষায় আমরা একটা অ্যাপ তৈরি করে দিয়েছি, যা অনলাইনে পাওয়া যাবে। এখান থেকে বিভিন্ন ভাষা শেখা যাবে। বিদেশে চাকরি করতে চায় তারা এখান থেকে ভাষা শিখে নিতে পারবে। ‘উন্নয়ন অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই স্লোগানে সারাদেশে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীসহ দেশের জেলা, উপজেলাগুলোতে উন্নয়ন মেলার মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরা হচ্ছে। মেলায় উদ্ভাবনী বিভিন্ন প্রকল্প উপস্থাপন করা হচ্ছে। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বিভিন্ন উপজেলার সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময় করেন।

উন্নয়ন মেলা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, এই উন্নয়ন মেলার মধ্যে দিয়ে সারা বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে এবং আরও কি উন্নয়ন হতে পারে- আমাদের তরুণ প্রজন্ম তাদের ধারণাটা আমরা জানতে চাই। আগামীদিনের বাংলাদেশকে তারা কিভাবে গড়তে চায় সেই চিন্তা ভাবনা যেন তাদের মধ্যে থাকে। গণভবন প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। গণভবন থেকে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের উন্নয়ন মেলাগুলো গণভবনের সঙ্গে সংযুক্ত ছিল বলে জানান মুখ্য সচিব।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap