শিরোনামঃ

আজ শনিবার / ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ১০ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১৫ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় সন্ধ্যা ৬:২২

ঈশ্বরদীতে ২ দিন ব্যাপী আয়কর মেলার উদ্বোধন

সেলিম আহমেদ, ঈশ্বরদী থেকে :  আয়করের প্রবৃদ্ধি দেশ ও দশের সমৃদ্ধি, উন্নয়ন ও উত্তরণ আয়করের অর্জন পদিপাদ্যে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে আজ বুধবার সার্কেল-১২ ঈশ্বরদীতে দু’দিন ব্যাপী আয়োজিত আয়কর মেলার বণার্ঢ্য উদ্বোধন করা হয়েছে। আয়কর মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন ঈশ^রদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মদ হোসেন ভূঁইয়া।

সহকারি কর কমিশনার সার্কেল-১২ ঈশ্বরদী পাবনা কর অঞ্চল রাজশাহী মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. সাইদুর রহমান ও ঈশ্বরদী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মমতাজ মহল। আয়কর মেলার অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন আরেফিন রাজ।

বক্তারা বলেন, আয়করের প্রবৃদ্ধি দেশ ও দশের সমৃদ্ধি, উন্নয়ন ও উত্তরণ আয়করের অর্জন। উন্নয়নের ঘুরবে চাকা দেশ যদি পায় করের টাকা। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার কারিগর হতে হলে আয়কর প্রদানের বিকল্প নাই। আয়কর দিয়ে সরকারকে দেশের মানুষের সহযোগিতা করা দরকার। আয়কর প্রদানের মাধ্যমে রাজস্ব বৃদ্ধি করে দেশের উন্নয়নে কাজ করা সম্ভব।

আগে মানুষ আয়কর দিতে ভয় পেত কিন্তু বর্তমানে মানুষ আয়কর দিতে এগিয়ে এসেছে। একজন নাগরিক আয়কর দিয়ে নিজেকে গৌরবান্বিত করতে পারেন। বড় বড় করদাতারা কর প্রদান করে সরকারের কাছ থেকে নানা রকম সুযোগ-সুবিধা নিয়ে থাকেন। সাধারন ব্যবসায়িরা কর অফিসকে বাড়তি ঝামেলা মনে করেন। তবে অফিসে এলে বুঝতে পারেন আয়কর দেয়া কোন ঝামেলার কাজ নয়।

বক্তরা আরও বলেন, আয়কর হচ্ছে উন্নয়নের অক্্িরজেন স্বরুপ। অনলাইন সিস্টেমে মানুষ কর দিতে পারলে করদাতার সংখ্যা দ্বিগুন হয়ে যাবে। বিশ্বের অনেক দেশের নির্দিষ্ট বাজেট আয়কর থেকে আসে। আয়কর অফিসের প্রতি মানুষের যে ভ্রান্ত ধারনা সেটা পরিবর্তনের জন্য আয়কর অফিসকে আরও বেশি উদ্যোগী হতে হবে বলেও এ কথা জানান। ১৬ কোটি মানুষের দেশে মাত্র ১১-১২ লÿ মানুষ আয়কর দেন এটি অত্যান্ত নগন্য বলেও উলেøখ করেন। সুখি সমৃদ্ধি দেশ গড়তে হলে করদানের বিকল্প নেই। এ সময় আয়কর দাতা ব্যবসায়ি নেতৃবৃন্দ, ব্যাংকার, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap