শিরোনামঃ

আজ রবিবার / ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ / শরৎকাল / ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ / ১১ই সফর, ১৪৪৩ হিজরি / এখন সময় দুপুর ২:২০

ঈশ্বরদীতে স্থাপিত অটো রাইস মিল পরিবেশ বান্ধব করার দাবিতে স্মারক লিপি প্রদান

সেলিম আহমেদ, ঈশ্বরদী থেকে : ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের আইকে রোডের বড়ইচরা ও ভেলুপাড়ায় এলাকাবাসির বাধা-নিষেধ উপো করে এবং পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে উন্মুক্ত স্থানে অটো রাইস মিলের দূষিত বর্জ্য ফেলায় চরমভাবে পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। দুটি অটো রাইস মিলের দুর্গন্ধযুক্ত বিষাক্ত পানি, ধানের তুষ, ছাই, ধোয়া ও মেশিনের বিকট শব্দে পরিবেশ বিপর্যয় হওয়ায় ভূমিমন্ত্রী আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলু এমপির কাছে স্থাপিত অটো রাইস মিল পরিবেশ বান্ধব করার দাবিতে ঈশ্বরদী উপজেলা পরিবেশ রÿা কমিটি ও এলাকাবাসি স্মারকলিপি প্রদান করেছেন।
এসময় উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা পরিবেশ রÿা কমিটির সভাপতি মজিবর রহমান, সহ-সভাপতি মুক্তার হোসেন, সাধারন সম্পাদক আনসারুল ইসলাম, যুগ্ন সাধারন সম্পাদক ও সাবেক কমিশনার হায়দার আলী, উপদেষ্টা জুলহাস উদ্দিন ও আব্দুস সাত্তারসহ শতাধিক নারী-পুরুষ।
উপজেলা পরিবেশ রÿা কমিটির সভাপতি মজিবর রহমান বলেন, আইকে রোডের বড়ইচরা ও ভেলুপাড়ায় পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে দুটি অটো রাইস মিল স্থাপন করেছে। ওই মিলের দুর্গন্ধযুক্ত বিষাক্ত পানি, ধানের তুষ, ছাই, ধোয়া ও মেশিনের বিকট শব্দে পরিবেশ বিপর্যয় হওয়ায় ভূমিমন্ত্রী আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলু এমপির কাছে স্থাপিত অটো রাইস মিল পরিবেশ বান্ধব করার দাবি জানিয়ে এবং নতুন মিল স্থাপন না করতে দেয়ার সহযোগিতা চেয়ে স্মারক লিপি প্রদান করেছি। তিনি তার এপিএস বসির আহমেদ বকুলকে পরিবেশ অধিদপ্তরসহ সংশিøষ্ট সকল দপ্তরে চিঠি প্রেরণের জন্য বলেছেন।
উপজেলা পরিবেশ রÿা কমিটির সাধারন সম্পাদক আনসারুল ইসলাম বলেন, এলাকাবাসির বাধা-নিষেধ উপো করে এবং পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতি অনুস্মরণ না করে মিলের দুর্গন্ধযুক্ত পচা পানি, ধানের তুষ, ছাই ও মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে তিনটি গ্রামের বাসিন্দারা। অটো মিলের ছাইয়ে বেশ কয়েকজনের চোখের ÿতি হয়েছে। এছাড়া বাসা-বাড়ির বিছানা ও আসবাবপত্র ছাইয়ে নষ্ট হয়ে যায়। এসব নিয়ে মিল কর্তৃপরে সাথে গ্রামবাসির কয়েক দফা বৈঠক করেও কোন সুরাহা হয়নি। এর প্রতিকার চেয়ে এলাকার কয়েক’শ নারী, পুরুষ, বৃদ্ধ ও শিশু গত ১৩ আগষ্ট ২০১৮ আইকে রোডে মানব-বন্ধন কর্মসূচি পালন করেছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap