শিরোনামঃ

আজ মঙ্গলবার / ১১ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ / বর্ষাকাল / ২৫শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে জিলহজ ১৪৪৫ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:৪৯

আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে…শিক্ষামন্ত্রী

স্বাধীন খবর ডেস্ক : আগামী মাসে চারটি ক্যাটাগরিতে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষমন্ত্রী দীপু মনি।

বুধবার (১০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। এদিন শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তির দাবিতে অনেক দিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করছেন। তাদের দাবিকে গুরুত্ব দিয়ে অনেক আগেই এমপিওভুক্তির কাজ শুরু করা হয়েছে। চারটি ক্যাটাগরিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে আবেদনপত্র সংগ্রহ করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে।

তিনি বলেন, তালিকা ধরে আমরা আবেদনপত্রের তথ্য যাচাই-বাছাই করব। তাদের দেওয়া তথ্য ঠিক থাকলে, আগামী মাসে আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে একসঙ্গে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। আর্থিক বিষয়টি বিবেচনা করে দেখতে হবে আমরা সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারব কি না। আমরা চাই, সব যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসুক। প্রথম পর্যায়ে এসব প্রতিষ্ঠানগুলোকে ২৫ শতাংশ বেতন দেওয়া হতে পারে। যদি আর্থিক সংকট সৃষ্টি না হয়, তবে শতভাগ সুবিধা দেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার বিষয়টি আমার জানা ছিল না। ইবতেদায়ি মাদরাসার শিক্ষক-কর্মচারীরা বেশ কয়েকদিন রাস্তায় বসে আন্দোলন করেন। এরপর আমি তাদের নেতাদের সঙ্গে কথা বলে তাদের সমস্যা জেনেছি। তারা অনেক কম বেতন পান, বিষয়টি অনেক মানবেতর।

মন্ত্রী বলেন, দেশের আনাচে-কানাচে অনেক স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা গড়ে উঠেছে। সেখানেও অনেক শিক্ষক ও শিক্ষার্থী রয়েছেন। আমরা এটা নিয়ন্ত্রণ করতে চাই। মাদরাসাগুলোকে প্রাথমিক বিদ্যালয়ের আদলে গড়ে তোলা যায় কি না তা বিবেচনা করা হবে। সরকার চাইলে নতুন প্রতিষ্ঠান হবে, তবে ব্যক্তির অধীনে এমন যত্রতত্র আর কোনো শিক্ষা প্রতিষ্ঠান যেন গড়ে না ওঠে তা নিয়ে কাজ করা হবে। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের অধিকার নিশ্চিত করার বিষয়েও আমরা দ্রুত একটি সিদ্ধান্ত নেব।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap