শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ২৭শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ / বর্ষাকাল / ১১ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ / ১২ই মহর্‌রম ১৪৪৪ হিজরি / এখন সময় রাত ৮:৪৬

আবারো উপজেলা সেরা ‘চাটমোহর সরকারি কলেজ’

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : ২০১৬ ও ২০১৭ সালের পর ২০১৯ সালেও উপজেলা পর্যায়ে সেরা কলেজ নির্বাচিত হয়েছে ‘চাটমোহর সরকারি কলেজ’। সম্প্রতি জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ চাটমোহর উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা শেষে বিভিন্ন বিষয়ে সেরা প্রতিযোগী নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় ‘শ্রেষ্ঠ প্রতিষ্ঠান’ নির্বাচিত হয় ‘চাটমোহর সরকারি কলেজ’। এছাড়াও ‘তাৎক্ষনিক অভিনয়’ এ সামিউল ইসলাম ও ‘বিতর্ক প্রতিযোগিতা’ তে বুশরা বিনতে ইয়াসিন শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

উল্লেখ্য, জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৮ তে চাটমোহর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (কলেজ) চাটমোহর ডিগ্রি কলেজের বর্তমান চাটমোহর সরকারি কলেজের অধ্যক্ষ মো: মিজানুর রহমানসহ মোট ১৪ টি ইভেন্টের মধ্যে ১১টিতে সেরা হওয়ার কৃতিত্ব অর্জন করে চাটমোহর সরকারি কলেজ।

১৯৭০ খ্রিঃ প্রতিষ্ঠিত চলনবিল অধ্যুষিত পাবনার চাটমোহর উপজেলার পৌরসদরে অবস্থিত ‘চাটমোহর সরকারি কলেজ’ অত্র উপজেলার কলেজ পর্যায়ের প্রথম, প্রাচীন ও সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি ২৫/০৯/১৯৭০খ্রিঃ তারিখে ১৯৭০-১৯৭১ শিাবর্ষে উচ্চ মাধ্যমিক অর্থাৎ ১লা জুলাই ১৯৭০ হতে শিাবোর্ডের স্বীকৃতি ও শিার্থী ভর্তির অনুমতি পায়। মাত্র ১৬ জন শিার্থী নিয়ে যাত্রা শুরু হওয়া এই শিা প্রতিষ্ঠানটি ০১/০৭/১৯৮৪ খ্রিষ্টাব্দে অর্থাৎ ১৯৮৪-১৯৮৫ শিাবর্ষে ডিগ্রি (পাস) কোর্সে ডিগ্রি কলেজে আনুষ্ঠানিকভাবে অধিভুক্তি লাভ করে এবং ২০১১-২০১২ শিাবর্ষে ১লা জুলাই ২০১১ খ্রিষ্টাব্দে স্নাতক (সম্মান) শ্রেণিতে অধিভুক্তি লাভ করে।

ঐতিহ্যবাহী এই শিা প্রতিষ্ঠানটি ৬/৭/২০১৬ খ্রিঃ তারিখে জাতীয়করণের চূড়ান্ত তালিকাভুক্ত হয় (১লা জুলাই,২০১৬ হতে কার্যকর)। যাচাই প্রক্রিয়া শেষে ১৪/০৫/২০১৭ খ্রিঃ তারিখে ডিড অব গিফট অর্থাৎ স্থাবর-অস্থাবর সম্পত্তি দানপত্র দলিল সরকারের নামে সম্পন্ন করা হয়। ১২/৮/২০১৮খ্রিষ্টাব্দে সরকারিকরণ করে প্রজ্ঞাপন জারি হয়। যাহা ৮/৮/২০১৮খ্রি: তারিখ হতে সুযোগ-সুবিধা পাচ্ছেন শিার্থী, শিক, কর্মচারী, অভিভাবক তথা পুরো চাটমোহরবাসী।

বর্তমানে চাটমোহর সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শাখায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান এবং বি.এম শাখা, ডিগ্রি (পাস) কোর্সে বি.এ, বি.এস.এস, বি.বি.এস, বি.কম এবং অনার্স শাখায় মোট ১১টি বিষয় অধিভুক্ত আছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap