শিরোনামঃ

আজ বুধবার / ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ / হেমন্তকাল / ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ / ২৫শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি / এখন সময় সন্ধ্যা ৬:০৩

আটঘরিয়ায় শিমের ফুলে ফুলে সুশৌরভিত মাঠ

  1. মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : পাবনার আটঘরিয়া উপজেলার বিচ্ছন্ন এলাকায় শিমের ফুলের ভরে গেছে মাঠ। কৃষক ব্যস্ত ফুলের পোকা ছড়াতে। সকাল থেকে সন্ধা পর্যন্ত নারী পুরুষ শিম গাছ পরিচর্চায় করতে ব্যস্ত তারা। আটঘরিয়া এখন শিম সাগর নামে খ্যাত। আগাম জাতের শিম সহ সবধরনের শিম পাওয়া যায়। তবে আগাম জাতের শিম আবাদ করলে লাভ বেশি হয়।

গাছ ও পাতা সবুজ ফুল ও ফল রঙিল যাকে বলা হয় রুপবান শিম, গাছে গাছে বেগুনি ফুলের অপরুপ সমারোহ আর আঁকাবাঁকা লতা গাছই যেন একে রুপবান শিমের নাম দিয়েছে। সাধারনত শীত মৌসুম ছাড়া বছরের অন্য সময়টাতে শিম চাষ না হলেও শিম রাজ্য হিসেবে খ্যাত আটঘরিয়া উপজেলার মাজপাড়া ইউনিয়নে এখন জনপ্রিয় হয়ে উঠেছে এই এলাকার কৃষকের কাছে। এই এলাকায় রুপবান শিম চাষে কৃষকের মুখে এখন হাসি আর হাসি ফুটছে। এশিম চাষে কৃষকের আগ্রহের কোনো কমতি নেই তাদের কৃষকদের।

শিম ক্ষেত এখন ফুলে ফুলে সুশৌরভিত। সারুটিয়া গ্রামের আলহাজ আলী শিম গাছ ফলনের দেখা মিলেছে। ইতোমধ্যে সে শিম বাজারে বিক্রি করতে সক্ষম হয়েছে। এবং আশানুরুপ দাম ও তিনি পেয়েছেন বলে জানান।

রুপবান শিম চাষি আলহাজ বলেন, মাজপাড়া এলাকায় আমার মতো অনেকেই রপবান চাষে ঝঁকছেন। যা এলাকায় চোখে পড়ার মতো। এবছর রুপবান শিমের বীজ, সার, কীটনাশক ও শ্রমিকের মজুরি বাবদ প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা বিনিয়োগ করেছি। তাই আমি প্রতি বছর এই শিম বিক্রি করে ২ থেকে আড়াই লাখ টাকা শিম বিক্রি করি। এবছরও আমি ফলন দামের প্রতি আশাবাদি।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার সজীব আল মারুফ বলেন, আমি নতুন এসেছি এই উপজেলায়। শুনেছি না আটঘরিয়ায়তে ব্যাপক শিম চাষ হয় এবং শিম সাগর নামে এই উপজেলার ব্যাপক সুনাম রয়েছে। উপজেলায় বর্তমানে পাঁচটি ইউনিয়ন ও একটি পৌর সভায় ১৫২০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে। ১৭০৭ হেক্টর জমিতে গত বছর শিমের আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬৫০ হেক্টর। শিম উৎপাদন বৃদ্ধি করতে উপজেলা কৃষি অধিদপ্তর থেকে সব সময় কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। তবে এই উপজেলার অধিকাংশ কৃষক শিম আবাদের সাথে অতপর ভাবে জড়িত।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap