শিরোনামঃ

আজ মঙ্গলবার / ১০ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৩শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৪ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৫:৪৬

আটঘরিয়ায় পাট চাষে কৃষকের মুখে হাসি

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি : পাবনার আটঘরিয়া উপজেলায় পাট চাষে কৃষকের মুখে হাসি। চলতি মৌসুমে এ উপজেলার ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৭শ হেক্টর এবং অর্জিত হয়েছে ৪ হাজার ৬শ হেক্টর জমিতে।

তবে এলাকার পাট চাষীদের সাথে কথা বলে জানা গেছে, ১বিঘা জমিতে পাট চাল করতে খরচ হয় ৮ থেকে সাড়ে ৯ হাজার টাকা। আর ফলন ভালো হলে বিঘা প্রতি ১০ থেকে ১৩ ১৪ মণ পাট পাওয়া যায়। তাছাড়া অন্যান্য ফসলের তুলনায় পাট চাষ বেশি হওয়ায় উপজেলার কৃষকেরা পাট চাষে ঝুঁকছেন।

কৃষক সবুজ হোসেন গত বছর তিনি ৪ থেকে ৫ বিঘা জমিতে পাট আবাদ করেছিলেন। প্রায় ৩৫ থেকে ৪০ মণ পাট হয়েছিল। গড়ে তিনি পাট বিক্রি করেছিলেন ২২০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত। দাম ভালো পাওয়া তিনি এবছর ৭ থেকে ৮ বিঘা জমিতে পাট আবাদ করেছেন। তিনি আশা করছেন এবারও পাটের ভালো দাম পাবেন। একই এলাকার মামুন হোসেন, পান্না মন্ডল আমিরুল ইসলাম, আটঘরিয়া পৌরসভার মকবুল হোসেন, লাল চাঁদ, হাফিজুর রহমান এবং মহেষপুর গ্রামের মুহু গতবছরের মতো এবছরও পাটের আবাদ করেছেন।

উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ রোখশানা কামরুনাহার বলেন, সরকারের নানামুখী উদ্যোগের ফলে বিগত বছরগুলোতে পাটের ভালো দাম পাওয়ায় এলাকার কৃষকদের মাঝে পাট চাষে আগ্রহ বেড়েছে। তবে বিগত কয়েক বছর পাট চাষে লাভের মুখ দেখায় এলাকার কৃষকেরা আবার পাট চাষ শুরু করেছেন।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap